quiz“বই পড়া” প্রবন্ধের বহুনির্বাচনি প্রশ্ন May 29, 2021124FacebookTwitterPinterestWhatsApp Advertisement“বই পড়া” প্রবন্ধের বহুনির্বাচনি প্রশ্ন।। নবম-দশম শ্রেণির পড়াশোনা।।বাংলা প্রথম পত্র 435 Created on May 29, 2021এসএসসি বাংলা প্রথম পত্রবই পড়া(বহুনির্বাচনি)সময়- ৩০ মিনিট মান-৩০ NameEmail 1 / 30'ডেমোক্রেসির গুরুরা' বলতে প্রমথ চৌধুরী কাদের বুঝিয়েছেন ? ভারতীয় ফরাসি আমেরিকান ইংরেজ 2 / 30'বই পড়া' প্রবন্ধে লেখক লাইব্রেরিকে কীসের ওপর স্থান দিয়েছেন ? স্কুল-কলেজের হাসপাতালের অর্থ-বিত্তের জ্ঞানী মানুষের 3 / 30'যে জাতি মনে বড় নয়, সে জাতি..........বড় নয়।'- শূন্যস্থানে কী বসবে ? অর্থেও ধনেও জ্ঞানেও মানেও 4 / 30স্বশিক্ষিত বলতে বোঝায়- বুদ্ধির জাগরণ সৃজনশীলতা অর্জন সার্টিফিকেট অর্জন উচ্চ শিক্ষা অর্জন 5 / 30প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম কী ? অনিলা দেবী বীরবল ভানু সিংহ নীললোহিত 6 / 30বিদ্যার সাধনায় গুরুকে উত্তরসাধক বলা হয়েছে কেন ? শিষ্যকে বিদ্যা শেখান বলে শিষ্যকে উদ্বুদ্ধ করেন বলে শিষ্যকে মানুষ করে তোলেন বলে শিষ্যকে জ্ঞানী করে তোলেন বলে 7 / 30কোন শক্তির বলে শিষ্য নিজের মন নিজে গড়ে তোলে ? সাহিত্যের আত্মার ডেমোক্রেসির গুরুর 8 / 30কাব্যামৃতে আমাদের অরুচি ধরেছে কেন ? আমাদের শিক্ষার দোষে গণতান্ত্রিক চর্চার অভাবে অসুস্থ রাজনীতির কারণে লাইব্রেরির অভাবে 9 / 30প্রমথ চৌধুরীর মতে, কোন কথাটি শুনলে অনেকে চমকে উঠবেন ? লাইব্রেরির সার্থকতা স্কুল কলেজের চাইতে একটু বেশি বই পড়া সর্বশ্রেষ্ঠ শখ ধর্মের চর্চা মন্দিরের বাইরেও চলে শিক্ষকের সার্থকতা শিক্ষা দান করায় নয় 10 / 30প্রমথ চৌধুরী সম্পাদিত পত্রিকার নাম কী ? ভারতী সমাচার দর্পণ সবুজপত্র বঙ্গদর্শন 11 / 30'দেহের মৃত্যুর রেজিস্টারি রাখা হয়, আত্মার হয় না'- প্রমথ চৌধুরীর এ মন্তব্যে কী প্রকাশ পেয়েছে ? শিক্ষা পদ্ধতির সীমাবদ্ধতা মানসিক স্বাস্থ্যের প্রতি উদাসীনতা জাতীয় দৃষ্টিভঙ্গির সংকীর্ণতা স্বাস্থ্যসেবার খণ্ডিত রূপ 12 / 30শিক্ষা কেউ কাউকে দিতে পারে না। কারণ শিক্ষা হলো- অধ্যয়নের বিষয় অনুশীলনের বিষয় অর্জনের বিষয় চর্চার বিষয় 13 / 30'বই পড়া' প্রবন্ধের মূল উপজীব্য কী ? জনগণকে বই কেনার প্রতি উদ্বুদ্ধ করা ঘরে ঘরে লাইব্রেরি গড়ে তোলা দেশের ভুল শিক্ষা পদ্ধতি ব্যাখ্যা করা সাহিত্যচর্চার প্রতি গুরুত্বারোপ 14 / 30'বই পড়া' প্রবন্ধটি কোন গ্রন্থ থেকে সংকলিত হয়েছে ? নির্বাচিত প্রবন্ধ প্রবন্ধ সংগ্রহ প্রবন্ধ সংকলন প্রবন্ধ সমগ্র 15 / 30একজন যথার্থ শিক্ষকের সার্থকতা সেখানে যদি শিক্ষার্থীর-i. খেলাধুলায় উন্নতি হয়ii. আত্মা উদ্বোধিত হয়iii. অন্তর্নিহিত প্রচ্ছন্ন শক্তি জাগ্রত হয়নিচের কোনটি সঠিক ? i ও ii i ও iii ii ও iii i, ii ও iii 16 / 30নিচের উদ্দীপকটি পড়ে পরবর্তী তারকা চিহ্নিত(**) দুটি প্রশ্নের উত্তর দাওঃলালন শাহ মানবতাবাদী মরমি কবি। প্রাতিষ্ঠানিক বিদ্যালাভ না করলেও নিজের চিন্তা ও সাধনায় তিনি হিন্দু মুসলমানের ধর্মীয় শাস্ত্র সম্পর্কে বিশেষ জ্ঞান অর্জন করেন।এই জ্ঞানের সাথে নিজের অভিজ্ঞতা ও উপলব্ধির মিলনে তিনি নতুন এক দর্শন প্রচার করেন।[য.বো.২০১৫]** 'বই পড়া' প্রবন্ধ অনুসারে উদ্দীপকের লালন শাহ হলেন-i. যথার্থ গুরুii. স্বশিক্ষিতiii. সুশিক্ষিতনিচের কোনটি সঠিক ? ii ও iii i, ii ও iii i ও ii i ও iii 17 / 30'বই পড়া' প্রবন্ধের কোন বক্তব্য উদ্দীপকের লালন শাহের ক্ষেত্রে প্রযোজ্য ? শিক্ষা কেউ কাউকে দিতে পারে না যিনি যথার্থ গুরু তিনি শিষ্যের আত্মাকে উদ্বোধিত করেন পাস করা ও শিক্ষিত হওয়া এক বস্তু নয় সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত 18 / 30কোনটির ঙ্গদ বাজার দর নেই ? সাহিত্যের শিক্ষার বইয়ের ল' রিপোর্টের 19 / 30ডেমোক্রেসি কীসের সার্থকতা বোঝে না ? সাহিত্যের শিক্ষার অর্থের দর্শনের 20 / 30প্রমথ চোউধুরীর মতে, আমরা জাত হিসেবে কী নই ? রুচিশীল শৌখিন সভ্য উদার 21 / 30প্রমথ চৌধুরীর পৈতৃক নিবাস কোন জেলায় ? যশোর পাবনা কলকাতা ঝিনাইদহ 22 / 30ডেমোক্রেসির গুরুরা চেয়েছিলেন - সকলকে বড় করতে সকলকে সমান করতে বৈষম্য দূর করতে সকলকে শিক্ষিত করতে 23 / 30'বই পড়া' প্রবন্ধের লেখকের মতে, কোথায় দর্শনের চর্চা করা যায় ? লাইব্রেরিতে মন্দিরে যাদুঘরে গুহায় 24 / 30কেউ স্বেচ্ছায় বই পড়লে আমরা তাকে কাদের দলে ফেলে দেই ? অলস শৌখিন নিষ্কর্মা পণ্ডিত 25 / 30যে জাতি যত নিরানন্দ, সে জাতি তত - নির্জীব নিষ্প্রাণ অলস দুর্বল 26 / 30'ভাঁড়েও ভবানী' কথাটির অর্থ কী ? প্রাচুর্য বিত্ত রিক্ত সিক্ত 27 / 30'গতাসু' শব্দের অর্থ কী ? গতানুগতিক গতিশীল অসুস্থ মৃত 28 / 30প্রমথ চৌধুরীর মতে বিজ্ঞানের চর্চা কোথায় করা চলে? গুহায় লাইব্রেরিতে ঘরে জাদুঘরে 29 / 30দাতাকর্ণ হলেন-i. মহাভারতের বিশিষ্ট চরিত্রii. কুন্তীর পুত্রiii. দানের জন্য প্রবাদতুল্য মানুষকোনটি সঠিক? ii ও iii i, ii ও iii i ও ii i ও iii 30 / 30কোনটি প্রমথ চৌধুরী রচিত গ্রন্থ নয়? কবিতার কথা সনেট পঞ্চাশৎ চার ইয়ারী কথা রায়তের কথা Your score is LinkedIn Facebook Twitter VKontakte Send feedback আরও বহুনির্বাচনি প্রশ্ন